11:58am  Thursday, 22 Oct 2020 || 
   
শিরোনাম
 »  ২২ অক্টোবর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  দিনাজপুরে আগাম শীতকালীন সব্জি     »  দিনাজপুরে পৌর নির্বাচনে সম্ভাব্যপ্রার্থীদের দৌঁড়-ঝাপ !     »  শারদীয় দূর্গোৎসব উৎযাপন উপলক্ষে ৬ দিন বন্ধ থাকবে হিলি স্থলবন্দর     »  ২২ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার চ্যানেল আইতে দেখবেন     »  ক্যাশ আউট খরচ নিয়ে বিভ্রান্তিকর প্রচারণা অব্যাহত রেখেছে নগদ     »  বৃহস্পতিবার রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের দাতা সম্মেলন      »  সাবেক অ্যাটর্নি জেনারেল ও ব্যারিস্টার রফিক-উল হক লাইফ সাপোর্টে      »  দেশে আসলেই পিকে হালদারকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট     »  দুঃখ সইতে না পেরে ক্রাচে ভর দিয়ে এসে ট্রেনের নিচে পেতে দিলেন মাথা   



অদক্ষ শিশু অটো চালকদের জন্য ভোলাহাটে হরহামেশায় ঘটছে দূর্ঘটনা
৩ মে ২০১৮, ২০ বৈশাখ ১৪২৫, ১৬ শাবান ১৪৩৯



ভোলাহাট প্রতিনিধিঃ নাম মনিরুল ইসলাম। বয়স মাত্র ১২ বছর। পিতার নাম সাইফুল ইসলাম। বাড়ী চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার খালে আলমপুর গ্রামে। সে অটোরিক্সা নিয়ে রাস্তায় নেমেছে। প্রতিদিন সে সকাল থেকে রাত পর্যন্ত অটোরিক্স চালায়। অপরজন বজরাটেক গ্রামের পিয়ারের ১০ বছরের ছেলে অটো চালায় নিয়মিত। উর্মি উপজেলার পোল্লাডাংগা গ্রামে বাড়ী। সেও অটোভ্যান চালায় নিয়মিত। তারা যখন যেখানে পারে যাত্রী বোঝাই করে ছুটে চলে গন্তব্যে। এদের মত অনেক শিশু ব্যস্ততম সড়কে অটোরিক্সা, ভ্যান ও অটো চালিয়ে আয়ের পথে নেমেছে। কিন্তু অভিযোগ উঠেছে এ সব শিশুরা রাস্তায় যানবাহন চালাতে গিয়ে ঘটছে হরহামেশায় দূর্ঘটনা। তারা রাস্তায় চলাচলের কোন নিয়মনীতি জানে না। পিয়ারের ছেলের ছবি নিতে গেলে সে বলেন ভাই এটা আমার ছেলে। কিন্তু শিশু বয়সে কেন অটো চালাচ্ছে এর কোন উত্তর না দিয়ে এক ঝলোক হাসি দিয়ে ঘটনা স্থল ত্যাগ করেন। মনিরুল ইসলামকে অটোরিক্সা কেন চালাচ্ছে জিজ্ঞেস করলে, সে বলে আমি ৬ষ্ঠ শ্রেনিতে পড়ি। তার পিতা নিজেই রিক্সা নিয়ে রাস্তায় নামিছে তাকে। অদক্ষ প্রশিক্ষণ বিহীন শিশুরা অটো, ভ্যান ও রিক্সা নিয়ে রাস্তায় নিয়মনীতিকে তোয়াক্কা না করে চলাচল করায় নিয়মীতই দূর্ঘটনার শিকার হচ্ছেন পথচারিরা। তারা রাস্তায় চলতে গিয়ে রেষারেষি করে পাল্লা দিয়ে চলতে গিয়ে অনেক যাত্রী ও পথচারিরা দূর্ঘটনার শিকার হয়ে পা হারিয়ে পঙ্গুত্ববরণ করেছেন। অনেকেই মৃত্যবরণ করেছেন।

এ ব্যাপারে ভোলাহাট অটো মালিক সমিতির সভাপতি মিলন আলী ও সেক্রেটারী তৌহিদুল ইসলাম ডালিম জানান, এ সব শিশুরা তাদের নিয়ন্ত্রণের বাইরে। তাদের দেয়া কোন নিয়মনীতি মানছে না।

একই ঘটনায় উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুনের সাথে যোগাযোগ করা হলে তিনি সচেতনতা বৃদ্ধিতে এলাকার সুশিল সমাজসহ সকলকে এগিয়ে আসার আহবান জানান। যদি সচেতন না হয় তবে আইনগত ভাবে কঠোর ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।

এদিকে সচেতনমহল তাদের বিরুদ্ধে আইন প্রয়োগকারী সংস্থাকে আইন প্রয়োগ করার দাবী করেছেন। সচেতনমহলের দাবী সড়ক ও জনপথ বিভাগের ভোলাহাট- রহনপুর রাস্তাটি এমনিতেই পায়ে হেঁটেই চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। অটো চলাচলে দূর্ঘটনার আশংকা তো রয়েছেই তার উপর অদক্ষ ও শিশু চলাকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কোন পদক্ষেপ নাই। দ্রুত রাস্তাটি সংস্কারসহ অটোরিক্সা ও বিভিন্ন পরিবহনের অদক্ষ ও শিশু চালকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবী করা হয়। দ্রুত এ পদক্ষেপ নেয়া না হলে সড়কে বেপরুয়া হয়ে উঠবে শিশু ও অদক্ষ চালকেরা। সেই সাথে পাড়বে মৃত্যুর মিছিল।

 গোলাম কবির,  ভোলাহাট, চাঁপাইনবাবগঞ্জ

এই নিউজ মোট   12002    বার পড়া হয়েছে


শিশু শ্রম



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.