05:24am  Tuesday, 01 Dec 2020 || 
   
শিরোনাম
 »  শুরু হলো বিজয় ও গৌরবের মাস ডিসেম্বর     »  যুবলীগের সঙ্গে এক মিনিট লড়াই করার ক্ষমতা নেই-মামুনুলকে সাংসদ নিক্সন      »  মাকে শেষবারের মতো দেখতে ৬ ঘন্টার জন্য প্যারোলে মুক্তি পান ইরফান সেলিম     »  আজ ১ ডিসেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  মোরেলগঞ্জে ঘরের অভাবে রোদ বৃষ্টির দিনলিপি এক দিনমজুরের     »  প্রথমে প্রেম : পরে বিকাশ প্রতারকের কাছ থেকে টাকা উদ্ধার     »  ফজলুর রহমান বাবুর নতুন গান “চান্দে বসত কইরো কইণ্যা“     »  ঝালকাঠিতে খাল ভরাট করে স্থাপনা র্নিমানের অভিযোগ     »  বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ : তিন ম্যাচেই জয় পেয়েছে চট্টগ্রাম     »  মাধ্যমিকে ইসলাম শিক্ষা বাদ দেওয়ার খবর গুজব   



আজ সন্ধ্যায় পরীক্ষণ থিয়েটার মিলনায়তনের মঞ্চে ‘গীতি চন্দ্রাবতী’
১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মহররম ১৪৪১



একের পর এক নতুন নাটক আসছে মঞ্চে। সপ্তাহের শুরুতে প্রাচ্যনাট নিয়ে এল নতুন নাটক ‘পুলসিরাত’। নতুন নাটকের মিছিলে আজ যুক্ত হচ্ছে আরেকটি নাটক,‘গীতি চন্দ্রাবতী’। শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে নতুন নাটকের উদ্বোধন হবে। সংস্কার নাট্যদল প্রযোজিত নয়ান চাঁদ ঘোষের লেখা নাটকটির মঞ্চ ও সংগীত পরিকল্পনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান, এটি সংস্কার নাট্যদলের সপ্তম প্রযোজনা।

নাটকের জয়ানন্দ নামের এক অনাথ বালক ছিল চন্দ্রাবতীর বন্ধু ও বাল্যকালের খেলার সাথি। কৈশোর উত্তীর্ণ হলে তারা বিয়ে করতে স্থির হয়। ঠিক হয় দিন-তারিখও। এরই মাঝে জয়ানন্দ প্রেমে পড়ে অন্য ধর্মের নারী আসমানীর। যার ফলে জয়ানন্দ ধর্মান্তরিত হয়ে আসমানীকে বিয়ে করে। যেদিন জয়ানন্দ বিয়ে করে সেই দিনই চন্দ্রাবতীর সঙ্গে তার বিয়ে হওয়ার কথা। বধূর সাজে চন্দ্রাবতী জানতে পারে জয়ানন্দ বিয়ে করেছে অন্যত্র। ব্যথাতুর চন্দ্রাবতী প্রতিজ্ঞা করে সাধনায় বাকি জীবন কাটাবে। এরই মাঝে কেটে যায় বেশ কিছুকাল। একসময় জয়ানন্দ উপলব্ধি করে আসমানীর প্রতি তার টান মোহমাত্র। প্রকৃতপক্ষে চন্দ্রাবতীকেই ভালোবাসে সে। বুঝতে পারে বড়ই ভুল হয়ে গেছে তার। ভুল শোধরাতে জয়ানন্দ সন্ধ্যার দিকে এসে পৌঁছায় চন্দ্রাবতীর কাছে। চন্দ্রাবতী তখন ধ্যানমগ্ন। জয়ানন্দ দরজায় এসে ডাকাডাকি করে অনেকবার, কড়াও নাড়ে। কিন্তু ধ্যান ভাঙেনি চন্দ্রাবতীর। ব্যর্থ জয়ানন্দ দরজায় একটি কবিতা লিখে চিরদিনের মতো বিদায় নেয়। ধ্যান ভাঙলে চন্দ্রাবতী পানি আনতে নদীর ঘাটে যায়। সেখানে গিয়ে দেখে, নদীতে জয়ানন্দের নিথর দেহ ভাসছে। এমনই গল্পে নির্মিত হয়েছে সংস্কার নাট্যদলের নতুন নাটক ‘গীতি চন্দ্রাবতী’।

আইরিন পারভীনের পোশাক পরিকল্পনায় নাটকটির কোরিওগ্রাফি করেছেন শ্রাবন্তী গুপ্ত। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয়ে দেখা যাবে মনামী ইসলাম, বাপ্পী সাইফ, ফাতেমা তুজ জোহরা, আশিকুর রহমান, নাবা চৌধুরী, খন্দকার রাকিবুল হক, মাসুদ কবির, হুমায়রা তাবাসসুম, রাকিবুল ইসলাম, মেছবাহুর রহমান, জান্নাত তাসফিয়া, ইগিমি চাকমা, মোস্তফা জামান, উষ্মিতা চৌধুরী, নির্ঝর অধিকারী, মায়ান মাহমুদ, টুটুন চাকলাদার, মোস্তাফিজুর রহমান ও সানাউল্লা সান্টুকে।

রাজনীতি, উগ্র মৌলবাদ এবং সামাজিক বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদের ভাষা হিসেবে নাটককে বেছে নিয়ে একঝাঁক নাট্যপ্রেমী ২০০৯ সালের ১৪ এপ্রিল প্রতিষ্ঠা করে সংস্কার নাট্যদল। দলটির অন্যতম মঞ্চসফল নাটক রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘বশীকরণ’। গেল বছরের ২৩ জুলাই মঞ্চে আনে এক টিকিটের দুই নাটক ‘ভুল স্বর্গ’ ও ‘মহাপতঙ্গ’।
এই নিউজ মোট   1375    বার পড়া হয়েছে


মঞ্চ



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.