10:30am  Saturday, 23 Jan 2021 || 
   
শিরোনাম
 »  ডাচ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংক শাখায় নিয়োগ     »  কাঁঠালিয়ায় শীতবস্ত্র বিতরণে অনুষ্ঠানের ভার্চুয়াল উদ্বোধন     »  দিনাজপুরের পার্বতীপুরে মোটরসাইকেল ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত     »  ঠাকুরগাঁওয়ে জমকালো আয়োজনে ব্যাডমিন্টন টুর্নামেন্টের শুভ উদ্বোধন     »  শিবগঞ্জে গাছের সাথে ধাক্কা লেগে ট্রলি চালক নিহত      »  পদ্মা সেতু নিজের নামে করার প্রস্তাবে প্রধানমন্ত্রীর না     »  বান্ধবীসহ করোনায় আক্রান্ত অ্যাগুয়েরো     »  সাংবাদিকের মোবাইল কেড়ে নিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান     »  প্রধানমন্ত্রী জানালেন অভিনন্দন টাইগারদের সিরিজ জয়ে     »  নোয়াখালী জেলা কমিটি বিলুপ্ত না হওয়া পর্যন্ত অনশনে কাদের মির্জা   



বাগেরহাটে আজ কবি রুদ্রের মৃত্যুবার্ষিকী মিলাদ মাহফিল
২০ জুন ২০২০, শনিবার, ০৬ আষাঢ় ১৪২৭, ২৭ শাওয়াল ১৪৪১



বাগেরহাট প্রতিনিধি :‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো’ গানের স্রষ্টা তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র আজ (রবিবার) ২৯ তম মৃত্যুবার্ষিকী। বাংলাদেশের কবিতায় অবিস্মরণীয় এই কবির শিল্পমগ্ন উচ্চারণ তাকে দিয়েছে সত্তরের অন্যতম কবি-স্বীকৃতি। ১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৫ বছর বয়সে তিনি মারা যান।

দিনটির স্মরণে রুদ্র স্মৃতি সংসদ, আজ শনিবার সকালে বাগেরহাটের  মোংলার মিঠেখালিতে কবির গ্রামের বাড়ির কবরে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল এবং দোয়ার আয়োজন করেছে। করোনাকালীন দুর্যোগের কথা মাথায় রেখে এবার সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত পরিসরে স্মৃতি সংসদে এ আয়োজন করবেন পরিবারের সদস্যরা।

অকাল প্রয়াত এই কবি যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে কলম ধরেছেন। একই সঙ্গে তাঁর কাব্যের আরেক প্রান্তর জুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা। দেশ ও জাতির সংকটে রুদ্রের কবিতা হয়ে উঠেছে তারুণ্যের দীপ্র হাতিয়ার। মাত্র ৩৫ বছরের (১৯৫৬-১৯৯১) স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’ সহ অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। পরবর্তীকালে এ গানটির জন্য তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি প্রদত্ত ১৯৯৭ সালের শ্রেষ্ঠ গীতিকারের (মরণোত্তর) সম্মাননা লাভ করেন।‘উপদ্রুত উপকূল’ ও ‘ফিরে চাই স্বর্নগ্রাম’ কাব্যগ্রন্থ দুটির জন্য ‘সংস্কৃতি সংসদ’ থেকে পরপর দু’বছর ‘মুনীর চৌধুরী সাহিত্য পুরষ্কার লাভ করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদ গঠনে তিনি গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেন।

শেখ সাইফুল ইসলাম কবির

প্রেমের ফাঁদে ফেলে দুই সন্তানের জননীকে নিয়ে লাপাত্তা লম্পট যুবক


এই নিউজ মোট   12941    বার পড়া হয়েছে


শিল্প-সহিত্য



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.