07:22pm  Wednesday, 21 Oct 2020 || 
   
শিরোনাম
 »  ২১ অক্টোবর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  ঝালকাঠিতে হতদরিদ্র ছাত্রীদের মাঝে বাই-সাইকেল ও সেলাই মেশিন বিতরন     »  শিবগঞ্জে ডিজিটাল সেন্টারে সহজেই মিলছে ই-সেবা কার্যক্রম     »  শিবগঞ্জে বিপুল পরিমান অস্ত্রসহ সহ র‌্যাবের হাতে অস্ত্র ব্যবসায়ীআটক     »  পাটকল রক্ষা আন্দোলনে পুলিশি হামলা ও গ্রেফতারের প্রতিবাদে গাইবান্ধায় বিক্ষোভ      »  দিনাজপুর সদরে আওয়ামীলীগের সোহাগ চিরিরবন্দরে বিএনপির এনামুল বিজয়ী      »  ২১ অক্টোবর ২০২০, বুধবার চ্যানেল অঅইতে দেখবেন     »  ৩৮তম বিসিএসের আরও ৫৪১ জনকে নিয়োগের সুপারিশ করল পিএসসি      »  রায়হানের মৃত্যুর ঘটনায় মঙ্গলবারও উত্তপ্ত সিলেট, পুলিশের গাড়িতে হামলা     »  সকলের সমন্বয়ে বাল্যবিবাহ প্রতিরোধ করা সম্ভব।    



বিপদসীমার ১০৩ সেন্টিমিটার উপর দিয়ে বইছে করতোয়ার পানি
১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ১৬ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২



গোবিন্দগঞ্জের বন্যা পরিস্থিতি চরম অবনতি; বিপদসীমার ১০৩ সেন্টিমিটার উপর দিয়ে বইছে করতোয়ার পানি

গাইবান্ধা প্রতিনিধি: গত কয়েকদিনের টানা বর্ষণ এবং উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে গাইবান্ধার গোবিন্দগঞ্জের উপর দিয়ে প্রবাহিত করতোয়া নদীতে ব্যাপক হারে পানি বৃদ্ধি পেয়েছে।গত রবিবার( ২৭সেপ্টেম্বর) সকাল হতে তিনদিনে করতোয়া নদীর কাটাখালী পয়েন্টে ১০০ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে আকস্মিক বন্যার সৃষ্টি হয়েছে।পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রণ কক্ষের তথ্য সূত্রে জানা গেছে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে আজ বুধবার (৩০সেপ্টেম্বর)সন্ধ্যা ৬টা পর্যন্ত গোবিন্দগঞ্জের কাটাখালী পয়েন্টে পূর্ববর্তী ২৪ ঘন্টায় ১৫সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১০৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ফলে গোবিন্দগঞ্জে বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। এ উপজেলার ফুলবাড়ি,দরবস্ত,তালুক কানপুর, হরিরামপুর, সাপমারা, নাকাইসহ ১০টি ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা পানিতে প্লাবিত হয়েছে।গত সোমবার হতেই করতোয়া নদী এবং করতোয়া শাখা নদী বাঙ্গালী দুই কুল ছাপিয়ে বিস্তীর্ণ এলাকার ফসলী জমি তলিয়ে গেছে এবং সহস্রাধিক ঘরবাড়ীতে পানি উঠে চরম বিপাকে পড়েছে উপজেলার বানভাসী মানুষ।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার মহিমাগঞ্জ ইউনিয়নের বালুয়া এবং বোঁচাদহ এলাকার এ বছরের পূর্ব দফায় বন্যায় পানির তোড়ে ভাঙ্গাবাঁধের অংশ দিয়ে নতুন করে বন্যার পানি ঢুকে মহিমাগঞ্জ,শালমারা রাখালবুরুজ ও শিবপুর ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা নতুন করে প্লাবিত হয়েছে। এসব এলাকার রোপা আমন ও আখ সহ অন্যান্য ফসলী জমি পানিতে তলিয়ে গেছে। নদীতীরবর্তী লোকজন দফায় দফায় বন্যার কবলে পড়ায় অনেক পরিবার নি:স্ব অবস্থায় মানবেতর জীবনযাপন করছে।

এছাড়া উপজেলার পৌর শহরের একাংশেও বন্যার পানি প্রবেশ করেছে।ফলে শহরের ২নং ওয়ার্ডের চাষকপাড়া,খলসীচাঁদপুরসহ ৩নং,৪ ও পাঁচ নং ওয়ার্ডের একাংশের ঘরবাড়িতে পানি প্রবেশ করেছে।পানি ছুটছে রেজিস্ট্রার অফিস এলাকা ও শহরের ঝিলপাড়া সড়কে।বানভাসী পৌরবাসীর অভিযোগ পৌর শহরের দুই নং ওয়ার্ডের খলসীচাঁদপুর এলাকার গোবিন্দগঞ্জ শহর রক্ষা বন্যা নিয়ন্ত্রণ বাঁধটি পূর্বে বালু ব্যাবসায়ী কর্তৃক কেটে ফেলা বাঁধের একটি পয়েন্ট ও ভেঙ্গে যাওয়া একটি পয়েন্ট মেরামত না করায় নদীর পানি বৃদ্ধির সাথে সাথেই শহর ডুবতে শুরু করেছে।

এছাড়াও শহরের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অফিস কক্ষেও বন্যার পানি প্রবেশ করায় চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। এছাড়াও ঢাকা-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কটির পশ্চিম চৌরাস্তা, কাইয়াগঞ্জ নামকস্থানে পানিতে তলিয়ে গেছে।

এদিকে জানা গেছে,বন্যায় ক্ষতিগ্রস্থদের সহায়তার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে দুটি অস্থায়ী আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে এবং আরও তিনটি আশ্রয়কেন্দ্র চালুর প্রক্রিয়াসহ অতিরিক্ত আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।এরমধ্যে গোবিন্দগঞ্জ পৌর শহরের গোলাপবাগ সিনিয়র আলীয়া মাদ্রাসা ও গোবিন্দগঞ্জ মহিলা কলেজের অস্থায়ী আশ্রয় কেন্দ্রে শতাধিক পরিবার আশ্রয় নিয়েছে।উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মন বলেছেন বন্যা কবলিত এলাকা জেলা প্রশাসক আব্দুল মতিন পরিদর্শন করেছেন এবং দশটন ত্রাণ বরাদ্দের উদ্বোধন করেছেন জেলা প্রশাসক।

ফারুক হোসেন, গাইবান্ধা

জনদূর্ভোগ: সাবেক পররাষ্ট্র মন্ত্রি’র নির্দেশে বন্ধ হলো অবৈধ বালু উত্তোলনের মহাযজ্ঞ

ইট ভাটার ছাইয়ে সাথে ছাই হয়ে যাচ্ছে কৃষকের স্বপ্ন ।


এই নিউজ মোট   643    বার পড়া হয়েছে


জনদূর্ভোগ



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.