06:27pm  Wednesday, 20 Jan 2021 || 
   
শিরোনাম



জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি পেল নোবেল শান্তি পুরস্কার
৯ অক্টোবর ২০২০, শুক্রবার, ২৪ আশ্বিন ১৪২৭, ১৯ সফর ১৪৪২



২০২০ সালের নোবেল শান্তি পুরস্কার পেয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।ক্ষুধামুক্ত বিশ্ব গড়ার লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য ডব্লিউএফপিকে এ বছর নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়।

শুক্রবার পাঁচ সদস্যের নোবেল কমিটি সম্মানজনক এই পুরস্কারটি ঘোষণা করে। পদার্থ, রসায়ন, চিকিৎসা, অর্থনীতি, সাহিত্য ইত্যাদি সুইডেন থেকে ঘোষণা করা হয়। শুধু শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হয় নরওয়ের অসলো থেকে।

'বিশ্ব খাদ্য কর্মসূচি' জাতিসংঘের খাদ্য সহায়তা সংক্রান্ত শাখা। ক্ষুধা ও খাদ্য নিরাপত্তার সঙ্গে জড়িত বিশ্বের বৃহত্তম সংস্থা এটি। এর সদর দপ্তর ইতালির রোমে।

২০১৯ সালে সংস্থাটি ৮৮টি দেশে প্রায় ১০ কোটি মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে। বিশ্বজুড়ে ডব্লিউএফপির ৮০টিরও বেশি শাখা আছে। এগুলোর মাধ্যমে এই সংস্থা এমন সব মানুষকে সাহায্য করে, যারা নিজেদের ও পরিবারের জন্য যথেষ্ট পরিমাণ খাবার উৎপাদন কিংবা আহরণ করতে অক্ষম।

২০১৯ সালের নোবেল শান্তি পুরস্কার পান ইথিওপিয়ার সংস্কারপন্থী প্রধানমন্ত্রী আবি আহমেদ। জাতিগত সংঘাত নিরসনের ইথিওপিয়ার আমূল সংস্করের কারিগর হিসেবে তাকে শান্তিতে নোবেল দেয়া হয়।

সফলতার গল্প: ব্ল্যাক হোল গবেষণায় পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

বেগমগঞ্জের গৃহবধূকে নির্যাতন ও শ্লীলতাহানির করা দুই মামলা পিবিআইতে হস্তান্তর


এই নিউজ মোট   3129    বার পড়া হয়েছে


সফলতার গল্প



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.