08:25am  Friday, 04 Dec 2020 || 
   
শিরোনাম



দেশে আসলেই পিকে হালদারকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট
২১ অক্টোবর ২০২০, বুধবার, ৬ কার্তিক ১৪২৭, ৩ রবিউল আউয়াল ১৪৪২



প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাতের পর কানাডায় পাড়ি জমানো প্রশান্ত কুমার হালদারকে (পিকে হালদার) দেশের মাটিতে পা রাখামাত্রই গ্রেপ্তার করে আদালতে পাঠানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আত্মসাৎ করা অর্থ ফেরত দিতে আদালতের হেফাজত চেয়ে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের (আইএলএফএসএল) করা আবেদন নিয়ে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক (ভার্চুয়াল) হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন।

আগামী ২৫ অক্টোবর দুবাই থেকে এমিরেটসের একটি ফ্লাইটে ঢাকায় আসার জন্য পি কে হালদার টিকিট কেটেছেন। বাংলাদেশ সময় সকাল ৮টায় ওই ফ্লাইট ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার কথা রয়েছে।

পিকে হালদার যাতে 'নিরাপদে' দেশে ফিরে আত্মসমর্পণ করতে পারেন, সেজন্য পুলিশপ্রধান, ইমিগ্রেশন কর্তৃপক্ষ এবং দুর্নীতি দমন কমিশনকে (দুদক) এ নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আইএলএফএসএলের আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মাহফুজুর রহমান মিলন। আর দুদকের পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান। এর আগে গত ৭ সেপ্টেম্বর তার পক্ষে হাইকোর্টে আরও একটি আবেদন করা হয়েছিল।

বুধবার আদালতের আদেশে বলা হয়, 'পিকে হালদার যদি দেশে আসেন, তাহলে এই কোম্পানি ম্যাটারের নিষ্পত্তি করা যাবে। সেটা করতে তিনি বিমানে দেশে পা ফেলামাত্র তাকে যেন গ্রেপ্তার করা হয় এবং জেলে নেওয়া হয়। তাকে যেন বাইরে যেতে না দেওয়া হয়। এটা করা হলে তার আবেদন অনুযায়ী তাকে আর কিডন্যাপ করা হবে না।'

আদালত আরও বলেন, 'গ্রেপ্তারের পরও কোম্পানির বিভিন্ন বৈঠকে থাকতে পারবেন পিকে হালদার।' ডেসটিনির মামলায় এ বিষয়ে আপিল বিভাগের একটি নির্দেশনা রয়েছে উল্লেখ করে আদালত বলেন, 'প্রয়োজনে তার চেয়ার-টেবিলের ব্যবস্থাও করে দেওয়া হবে।'

আইএলএফএসএলের পক্ষ থেকে হাইকোর্টে করা আবেদনে বলা হয়েছে, আইনের আশ্রয় পেতে পিকে হালদার এ আবেদন করেছেন। তিনি যখন দেশে ফিরবেন, তখন আইনশৃঙ্খলা বাহিনী, ইমিগ্রেশন পুলিশ বা দুদক তাকে যেন হয়রানি না করে, সেজন্য আবেদন করেছেন। তিনি যেন নিরাপদে আইনের আশ্রয় পেতে পারেন, সেজন্য আদালতের নির্দেশনা চায় আসামিপক্ষ।

ইন্টারন্যাশনাল লিজিং থেকেই প্রায় এক হাজার ৫০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি কে হালদারের বিরুদ্ধে। বিভিন্ন গণমাধ্যমের একাধিক প্রতিবেদন অনুযায়ী, সব মিলিয়ে তিনি প্রায় তিন হাজার ৫০০ কোটি টাকা আত্মসাৎ করেছেন। এরই মধ্যে গোপনে কানাডায় পাড়ি জমান তিনি। দুদক থেকেও তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের মামলা হয়েছে, যা নিয়ে বিচারিক আদালতে মামলা চলছে। এরই মধ্যে পিকে হালদার দেশে ফিরতে চান এবং এজন্য তার নিরাপত্তা চেয়ে হাইকোর্টে ইন্টারন্যাশনাল লিজিং থেকে একটি আবেদন করা হয়। আবেদনে আরও বলা হয়, বিনিয়োগকারীদের অর্থ পরিশোধ করতেই তার এই উদ্যোগ।

দুঃখ সইতে না পেরে ক্রাচে ভর দিয়ে এসে ট্রেনের নিচে পেতে দিলেন মাথা


এই নিউজ মোট   206    বার পড়া হয়েছে


আইন-আদালত



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.