06:22pm  Wednesday, 02 Dec 2020 || 
   
শিরোনাম
 »  বীরমুক্তিযোদ্ধা সান্টু সেকের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন     »  আগামীকাল বৃহস্পতিবার চ্যানেল আই’র অনুষ্ঠানমালা     »  মান্দায় আদালতের রায় কার্যকরের দাবিতে সংবাদ সম্মেলন     »  দেশে ৩৮ জনসহ করোনায় মৃত্যু ৬৭১৩ জন, শনাক্ত ২১৯৮ জনসহ আক্রান্ত ৪৬৯৪২৩ জন     »  বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্মলীগ ঢাকা মহানগর উত্তর কমিটি গঠন     »  বিতর্কিত এক কাউন্সিলরের নাম এম এ মান্নান; চাঁদা থেকে মাদক সব যার দখলে     »  আজ ২ ডিসেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  শিবগঞ্জে রাস্তায় দূর্ঘটনার মূল কারণ জমি বেদখল     »  শিবগঞ্জের যত খবর     »  বিরামপুরে মুক্তিযোদ্ধাদের স্বরণে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত   



শিবগঞ্জে বিভিন্ন এলাকার ১৩০কি.মি. সড়কের বেহাল দশায় জনদূর্ভোগ চরমে
১৫ নভেম্বর ২০২০, রবিবার, ১ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ রবিউল আউয়াল ১৪৪২



শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকার প্রায় ১’শ ৩০ কি.মি আ লিক ও মহাসড়ের বেহাল দশার কারণে জনদূর্ভোগ চরমে।

উপজেলার এ ১’শ ৩০ কিলোমিটার রাস্তায় শত শত খানাকন্দের সৃষ্টি হওয়ায় একেবারে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। দূর্ভোগের কবলে পড়ছে সব পেশা ও শ্রেণীর লাখ লাখ মানুষ। প্রায় প্রতিদিনই নিহত ও আহত হচ্ছে যাত্রীরা। অনেকেই আহত হয়ে পঙ্গুত্ব বরণ করছে। বিভিন্ন ধরনের যনবাহনের চালকরা পড়ছে ঝুুঁকির মধ্যে সরজমিনে গেলে ঠুঠাপাড়া মাসুদপুর গ্রামের কলেজ শিক্ষক হারুন অর রশিদ, রানীনগর হঠাৎপাড়া গ্রামের  জেম,গেপালপুর গ্রামের  রয়হাল ও পারচৌকার গ্রামের বদিউর রহমান জানান, মনাকষা থেকে সাহাপাড়া বাজার পর্যন্ত ৭কিলোমিটার রাস্তা, সাহাপাড়া নুরেশের বাড়ি থেকে মাসুদপুর বিওপি পর্যন্ত প্রায় ৫কিলোমিটার রাস্তার বেহাল দশা, যা জরুরী ভিত্তিতে সংস্কার করা প্রয়োজন। শিবগঞ্জের বিশিষ্ট ব্যবাসায়ী মনিরুল ইসলাম, অটোচালক দোয়েলসহ আরো কয়েকজন জানান মনাকষা ঈদগাহ মোড় থেকে শিবগঞ্জ মনাকষা মোড় পর্যন্ত  ৯কিলোমিটার রাস্তায় জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীসহ চলাচল করছি। একটি অনলাইন নিউজ পোর্টালের সম্পাদক হাসেম জানান শিবগঞ্জ ইসরাইল মোড় থেকে ধাইনগর পর্যন্ত ইউপি পর্যন্ত  ১০কিলোমিটার দীর্ঘদিন যাবত সংস্কার না হওয়ায় কোন কোন স্থানে পাঁকা রাস্তার কোন নমুনাই নেই।এ রাস্তার বেহাল দশার জন্য সাধারণ জনগণ দ্রুত গন্তব্য স্থানে পৌঁছিতে না পারায় অনেকক সময় ডাকাতের কবলে পড়ে নি:স্ব হচ্ছে। মনাকষা বাজার হতে বিনোদপুর খাসের হাট পর্যন্ত ৫কিলোমিটার, খাসের হাট হতে কানসাট পর্যন্ত  ১০কিলোমিটার,  তেলকুপির সাবেক ইউপি সদস্য মানিকুল ইসলাম জানন খাসের হাট চামা পাড়া হতে তেলকুপি বিওপিপর্যন্ত  ৬কিলোমিটার, তেলকুপি বিওপি থেকে কিরণগঞ্জ বিওপি পর্যন্ত প্রায় ৫কিলোমিটার, কিরণগঞ্জ বিওপি হতে জমিনপুর পর্যন্ত ৩কিলোমিটার রাস্তা জরুরী বিত্তিতে সংস্কার প্রয়োজন। মুসলিমপুরের আল আমিন বলেন কানসাট থেকে পুস্ককিনী পর্যন্ত ১৩কিলোমিটার রাস্তা একেবারে ঝুঁকিপূর্ন,যা সংস্কারের জন্য সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করছি। পারচৌকার জনৈক কলেজ শিক্ষক বলেন মনাকষা ইউপির পুঁঠির ঘাট ব্রীজ এলাকার প্রায় ১ কিরোমিটার রাস্তা ২০১৩সাল হতে চলাচলের অযোগ্য হয়ে আছে। যা পাাঁকা করনের জন্য স্থানীয় সংসদ সদস্য বরাবর প্রায় দেড় বছর আগে আবেদন করা হলেও এখন পর্যণÍ এ রাস্তাটুকু পাঁকাকরণ না হওয়ায় প্রায় ১০গ্রামের মানুষ ৮বছর ধরে দূর্ভোগের মাধ্যমে চলাচল করছে।একইভাবে বিভিন্ন এলাকা ঘুরে ওই সমস্ত এলাকার স্থানীদের সাথে কতা বলে জানা গেছে দাইপুখুরিয়া ইউনিয়নের মফিজ মোড় পর্যন্ত ৩কিলোমিটার, শিয়ালমারা হতে মির্জাপুর পর্যন্ত ৮কিলোমিটার, মুসলিমপুর হতে শান্তির মোড় পর্যন্ত  ৫কিলোমিটার, চাতরা নতুন বাজার হতে চককীর্তি বাজার পর্যন্ত ৩ কিলোমিটার, ধাইনগর চৈতন্যপুর বিজয় মোড় হতে নামোটোলা পর্যন্ত ৩কিলোিিমটার, মহেষপুর হতে জাবড়ী পর্যন্ত ২কিলোমিটার, চৈতন্যপুর হতে কল্যানপুর পর্যন্ত ২কিলোমিটার, পোলাডাঙ্গা হতে গোষাইবাড়ী পর্যন্ত  ৩কিলোমিটার, বীরহুম আইয়ূব বাজার হতে ধাইনগর পর্যন্ত  ৪কিলোমিটার, নয়ালাভাঙ্গা ইউনিয়নের গ্রামীন ব্যাংক হতে রশিকনগর-বাবুপুর পর্যন্ত  প্রায় ২কিলোমিটার সহ বিভিন্ন ইউনয়নের আরো প্রায় ১৭/১৮কিলোমিটার রাস্তার বেহলা দশা হয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। দীর্ঘদিন পর্যন্ত রাস্তাগুলো কোন সংস্কার না হওয়া এ অবস্থায় সৃষ্টি হযেছে বলে প্রতি এলাকার স্থানীয় জনগণ জানান।

মনাকষা ইউপি চেয়ারম্যান মির্জা শাহাদাৎ হোসেন খুররম জানান, আমার জানা মতে মনাকষা ঈদগাহ মোড় হতে সাহাপাড়া বাজার পর্যন্ত ৭ কিলোমিটার রাস্তা সংস্কারের জন্য ৬মাস আগে টেন্ডার হয়েছে।কাজ কেন শুরু হয়নি তা বলতে পারবো না। এটি একমাত্র ঠিকাদারই বলতে পারবেন।দূর্লভপুর ইউপি চেয়ারম্যান আব্দুর রাজিব রাজু বলেন, শিবগঞ্জের সমস্ত ভাঙ্গা রাস্তা সংস্কারের জন্য শিবগঞ্জের সবকটি ইউনিয়নের চেয়ারম্যান ও পৌরসভার মেয়র বেশ কয়েকটি উপজেলার উন্নয়ন সভায় দাবী জানিয়েছি।স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যন ও উপজেলা নির্বাহী অফিসার সহ উর্দ্ধতন কর্ত ৃপক্ষ আশ্বাস দিয়েছে পর্যায় ক্রমে রাস্তাগুলো সংস্কার করা হবে।

এব্যাপারে শিবগঞ্জ উপজেলা প্রকৌশলী  কর্মকত হারুন অর রশিদ বলেন, শিবগঞ্জে কাঁচা-পাঁকা মিলে মোট ১২৯৩কিলোমিটার রাস্তা রয়েছে। তার মধ্যে ৪’শ কিলোমিটার পাকা রাস্তা রয়েছে। এ ৪’শ কিলোমিটার পাঁকা রাস্তার মেেধ্য ১৩০কিলোমিটার ভাঙ্গা রাস্তা রয়েছে। ১৩০কিলোমিটার ভাঙ্গা রাস্তার মধ্যে ৩০কিলোমিটারের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। তার মধ্যে অতি গুরুত্বপূর্ণ রাস্তার মধ্যে মনাকষা ঈদগাহ মোড় হতে সাহাপড়া পর্যন্ত ৭ কিলোমিটার রাস্তা মেরামতের জন্য  রাস্তার পার্শ্বে  প্রটেকশন দেয়ার জন্য সিমেন্টের খুঁটি তৈরীর কাজ চলছে। মনাকষা ঈদগাহ মোড় হতে শিবগঞ্জ বাজার পর্যন্ত রাস্তা মেরামতের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিব আ রাব্বী জানান, শিবগঞ্জের বিভিন্ন রুটে ভাঙ্গা রাস্তাগুলো দ্রুত সংসারের জন্য সংশ্লিষ্ট কর্তৃ পক্ষকে অবহিত করা হয়েছে। আশা করি রাস্তার সমস্যর সমাধান করে জনদূর্ভোগ কমানো হবে। শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম জানান, জনস্বার্থে শিবগঞ্জের সমস্ত ভাঙ্গা রাস্তা সংস্কার করার জন্য  আমরা সকল জনপ্রতিনিধিগণ একসংগে কাজ করে যাচ্ছি। বর্তমানে কয়েকটি রুটে রাস্তা সংস্কারের কাজ চলছে। স্থানীয় সংসদ সদস্য ডা: সামিল উদ্দিন আহমেদ শিমুল বলেন, মনাকষা ঈদগাহ মোড় হতে সাহাপাড়া বাজার পর্যন্ত রাস্তার কাজ শুরু হয়েছে। বাকীগুলো দ্রুত সংস্কারের জন্য চেষ্টা করছি। কয়েকটির টেন্ডার হয়েছে। অল্প কিছুদিনের মেেধ্য কাজ শুরু হবে। তিনি আরো বলেনা জনবান্ধব বর্তমান সরকারের আমলে শুধু রামÍাই নয় কোন ক্ষেত্রেই জনগণ যেন দূর্ভোগের কবলে না পড়ে তার সর্বতক চেষ্টা অব্যহত রয়েছে।

মনাকষায় ইসলামী ব্যাংকের এজেন্ট কেন্দ্রের উদ্বোধন মোহা: সফিকুল ইসলামশিবগঞ্জ(চাঁপাইনবাবগঞ্জ)প্রতিনিধি:ইসলামী ব্যাংক লিমিটেড শিবগঞ্জ শাখার অধীনে মনাকষায় এজেন্ট ব্যাংকিং কেন্দ্রের উদ্বোধন করা হয় হয়েছে। সোমবার সকালে শিবগঞ্জ উপজেলার মনাকষা বাজার সংলগ্ন সাফায়াত মার্কেটের দ্বিতলায় এজেন্ট কেন্দ্র উদ্বোধনী সভায় প্রধান অতিথি ছিলেন  ইসলামী ব্যাংক লিমিটেড শিবগঞ্জ শাখার ব্যবস্থাপক মো. আব্দুল মতিন শেখ।

মনাকষা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মো. সাদিকুল ইসলামের সভাপতিত্বে ও ইসলামী ব্যাংক লিমিটেড শিবগঞ্জ শাখার ব্যাংক কর্মকর্তা জাওয়ারুল ইসলামের স ালনায় ব্যক্তব্য রাখেন, স্থানীয় বীর মুক্তিযোদ্ধা মো. মোসাহাক আলী, ছত্রাজিতপুর ফাযিল মাদ্রাসার অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মো. নুরুল ইসলাম, কানসাট সোলেমান ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মো. আলমগীর হোসেন, ইসলামী ব্যাংক লিমিটেড শিবগঞ্জ শাখার এজেন্ট ব্যাংকিং ডিলিং অফিসার মো. আব্দুল করিম, ডা. জাকির আহমদ মুকুল প্রমূখ।

আলোচনা শেষে পিতা কেটে ইসলামী ব্যাংক লিমিটেড শিবগঞ্জ শাখার অধীনে মনাকষায় এজেন্ট ব্যাংকিং এর কেন্দ্রের উদ্বোধন করা হয়।

জনদূর্ভোগ: রাস্তার কারণে শিবগঞ্জে প্রতিদিনই ঘটছে দূর্ঘটনা


শিবগঞ্জে দুই প্রতিষ্ঠানে অর্থদন্ড
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌর এলাকার ইসরাইল মোড় এলাকায় কাঠের রংয়ের দুই প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সোমবার দুপুরে দুই প্রতিষ্ঠানে তিন হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। ভ্রাম্যমাণ আদালতে নেতৃত্ব দেন সহকারী কমিশনার (ভূমি) আরিফা সুলতানা। জানা গেছে, ভেজাল দ্রব্য দিয়ে কাঠে রং করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে পৌর এলাকার ইসরাইল মোড়ে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এ সময় রংয়ের এক প্রতিষ্ঠানে এক হাজার ও অপর প্রতিষ্ঠানে দুই হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন। পরে তাদের প্রাথমিকভাবে সর্তকতা করা হয়।

শিবগঞ্জে কৃষদের মাঝে ধানের বীজ বিতরণ
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে প্রান্তিক কৃষকদের মাঝে হাইব্রিড জাতের অ্যারাইজ তেজ গোল্ড ধানের বীজ বিতরণ করেছে বায়ার ক্রপ সায়েন্স লিমিটেড। সোমবার সকালে উপজেলা কৃষি অফিসের হলরুমে কৃষকদের মাঝে এসব বীজ উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম। এ সময় উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুনাইন বিন জামান, বায়ার ক্রপ সায়েন্স লিমিটেডের সিনিয়র টেরিটরী কর্মকর্তা মোস্তাকিম, ফিল্ড এসোসিয়েট মোয়াজ্জেম হোসেন দুলাল। উপজেলার ২৫০ জন প্রান্তিক কৃষকের প্রত্যেককে দুই কেজি করে অ্যারাইজ তেজ গোল্ড ধানের বীজ বিতরণ করা হয়।

মোহা: সফিকুল ইসলাম, শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ

ব্যাডমিন্টন খেলা হলো না কিশোর রাতুলের!


এই নিউজ মোট   775    বার পড়া হয়েছে


জনদূর্ভোগ



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.