01:22pm  Monday, 25 Jan 2021 || 
   
শিরোনাম



৮৫ বছর বৃদ্ধের সাথে নাতির কুকর্মের দায় চাঁপানোর ঘটনা তদন্তের নির্দেশ
২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ৭ জমাদিউস সানি ১৪৪২



জামালপুর দেওয়ানগঞ্জে গ্রাম্য সালিশে ধর্ষণে অভিযুক্তের ৮৫ বছর বয়সী দাদার সঙ্গে ১২ বছরের শিশুর বিয়ে দেওয়ার ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী রোববার জামালপুর জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং দেওয়ানগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

৮৫ বছর বৃদ্ধের উপর লম্পট নাতির কুকর্মের দায় চাঁপালেন মাতবররা শিরোনামে গত শুক্রবার oknews24bd.com এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়। মঙ্গলবার ওই প্রতিবেদনটি আদালতের নজরে নেন সংশ্নিষ্ট বেঞ্চের রাষ্ট্রপক্ষের আইন কর্মকতা ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আল মাহমুদ বাশার।

এরপর বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিন সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

আদেশের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আল মাহমুদ বাশার বলেন, একটি শিশু কতটা অসহায়, তাকে ৮৫ বছরের বৃদ্ধের সঙ্গে বিয়ে দিয়েছেন গ্রামের মাতবররা। আবার ওই বৃদ্ধকে যে দোররা মারা হয়েছে, তা সম্পূর্ণ অনৈতিক, অবৈধ।

তিনি বলেন, গ্রামের মাতবররা সালিশ করে এ বিয়ে দিতে পারেন না। এ ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা এবং পাশাপাশি অসহায় শিশুটির নিরাপত্তা দেওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি।

ওই প্রতিবেদনে বলা হয়, জামালপুরের দেওয়ানগঞ্জের চর আমখাওয়া ইউনিয়নের বয়রাপাড়া গ্রামে ৮৫ বছর বয়সী বৃদ্ধ মহির উদ্দিনের সঙ্গে শিউলি আক্তার নামে ১২ বছরের এক শিশুর বিয়ে দিয়েছেন গ্রাম্য মাতবররা। এলাকাবাসীর অভিযোগ, গ্রাম্য সালিশে ওই বৃদ্ধের নাতি শাহিনের (১৮) অপরাধের দায়ভার দাদার ওপর চাপানো হয়েছে। এরপর গ্রাম্য সালিশে বৃদ্ধ মহির উদ্দিনকে ১০ দোররা মেরে তার সঙ্গে শিশুটির বিয়ে দেওয়া হয়েছে।

স্থানীয়দের বরাত দিয়ে পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় কওমি মাদ্রাসার পঞ্চম শ্রেণির ছাত্রী শিউলির সঙ্গে একই গ্রামের বৃদ্ধ মহির উদ্দিনের নাতি শাহিনের অনৈতিক সম্পর্ক গড়ে ওঠে। একপর্যায়ে শিশু শিউলি অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। পরে তার গর্ভপাতও করানো হয়। কিন্তু বিষয়টি ফাঁস হলে স্থানীয় মাতবররা সালিশ করে নাতি শাহিনের অপরাধের দায় ৮৫ বছরের বৃদ্ধ মহির উদ্দিনের ওপর চাপিয়ে দেন।

মহির উদ্দিনের প্রতিবেশীদের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়েছে, বৃদ্ধ মহির উদ্দিনের প্রথম ও দ্বিতীয় স্ত্রী মারা গেছেন। তৃতীয় বিয়ে করেছেন ২৭ বছর আগে। তিনি সাত সন্তানের জনক। মহির উদ্দিন এখন ঠিকমতো কথাও বলতে পারেন না, দৃষ্টিও ঝাপসা হয়ে গেছে।

প্রতিবেদনে শিউলিকে বিয়ের বিষয়ে মহির উদ্দিন জানান, গ্রামের মাতবররা এই বুড়ো বয়সে তার গলায় ‘মরণকাঠি’ ঝুলিয়ে দিয়েছেন। ১২ বছর বয়সী চতুর্থ স্ত্রীকে নিয়ে চরম বিপাকে পড়েছেন এই অশতীপর বৃদ্ধ।

বঙ্গবন্ধু টি-২০ কাপের উদ্বোধনী ম্যাচে ২ রানে জিতল রাজশাহী


এই নিউজ মোট   55    বার পড়া হয়েছে


আইন-আদালত



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.