07:55am  Sunday, 24 Jan 2021 || 
   
শিরোনাম



এবার ৯৫ শতাংশ কার্যকর রাশিয়ার করোনার টিকাও
২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ৭ জমাদিউস সানি ১৪৪২



রাশিয়ার তৈরি করোনা টিকা ‘স্পুতনিক-৫’ ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে। টিকাটির পরীক্ষামূলক প্রয়োগের দ্বিতীয় অন্তর্বর্তীকালীন বিশ্লেষণে এ তথ্য জানা গেছে। আজ মঙ্গলবার স্পুতনিক-৫ টিকার প্রস্তুতকারী প্রতিষ্ঠান এটি নিশ্চিত করেছে। প্রথম দফার তথ্য বিশ্লেষণ করে জানানো হয়েছিল, এই টিকার কার্যকারিতা ৯১ দশমিক ৪ শতাংশ।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, স্পুতনিক-৫ নামের করোনা টিকাটি ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। রুশ টিকা প্রস্তুতকারী সংস্থাটির দাবি, আন্তর্জাতিক বাজারে স্পুতনিক-৫-এর প্রতি ডোজ ১০ ডলারের কম মূল্যে পাওয়া যাবে। করোনা ঠেকাতে এই টিকার দুটি ডোজ নেওয়ার নিয়ম। রাশিয়া বলছে, নিজেদের জনগণের জন্য এই টিকা বিনা মূল্যে সরবরাহ করা হবে।

টিকাটির প্রস্তুতকারী প্রতিষ্ঠান গামালেয়া রিসার্চ সেন্টার, রাশিয়া ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ও রুশ স্বাস্থ্য মন্ত্রণালয় এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, ৯৫ শতাংশ কার্যকারিতার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। টিকার প্রথম ডোজ দেওয়ার ৪২ দিন পর পাওয়া প্রাথমিক তথ্য-উপাত্তের ভিত্তিতে এটি নির্ধারিত হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রথম দফায় একটি ডোজ দেওয়ার ২৮ দিন পর টিকাটির কার্যকারিতা ছিল ৯১ দশমিক ৪ শতাংশ। ওই ক্ষেত্রে ৩৯ জনের ওপর এই টিকা প্রয়োগ করা হয়েছিল। ৪২ দিন পর টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগের পর এর কার্যকারিতা পাওয়া গেছে ৯৫ শতাংশ। তবে এই ধাপে কতজনের ওপর টিকা প্রয়োগ করা হয়েছিল, সে ব্যাপারে কোনো তথ্য দেওয়া হয়নি।

গামালেয়া রিসার্চ সেন্টারের পরিচালক আলেকজান্ডার গিন্টসবার্গ বিবৃতিতে বলেন, টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার এক সপ্তাহ পর দ্বিতীয় বিশ্লেষণের উপাত্ত সংগ্রহ করা হয়। এর অর্থ হলো, তাদের দেহ দুটি ডোজের ক্ষেত্রেই আংশিকভাবে সাড়া দিয়েছে। তিনি আরও জানিয়েছেন যে টিকাটির কার্যকারিতা ভবিষ্যতে আরও বাড়তে পারে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, স্পুতনিক-৫-এর প্রথম ডোজ দেওয়া হয়েছিল ২২ হাজার স্বেচ্ছাসেবীকে। আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছিল ১৯ হাজার জনকে। রাশিয়ার বাইরে সংযুক্ত আরব আমিরাত, ভেনেজুয়েলা, বেলারুশ ও অন্যান্য দেশের মানুষের ওপর স্পুতনিক-৫-এর পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

কোভিডে মৃত্যু শূন্যের কোটায় নামিয়ে আনতে ও ছড়িয়ে পড়া ঠেকাতে এখন রোগটির টিকা নিয়ে তোড়জোড় চলছে পুরো বিশ্বে। সম্প্রতি ফাইজার-বায়োএনটেক, মডার্না ইনকরপোরেশন ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা তাদের টিকা নিয়ে আশার বাণী শুনিয়েছে। প্রথম দুটি প্রস্তুতকারী প্রতিষ্ঠান পাল্লা দিয়ে জানিয়ে দিয়েছে, তাদের টিকা করোনা ঠেকাতে ৯০ শতাংশের বেশি কার্যকর। তবে কার্যকারিতা ও টিকার দামের হিসাব মাথায় নিলে বিশ্ব এখনো তাকিয়ে আছে অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের দিকে। অক্সফোর্ডও সম্প্রতি জানিয়েছে, তাদের টিকা ডোজভেদে ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর। আর বয়স্ক রোগীদের দেহে এ টিকার প্রতিক্রিয়া ‘উৎসাহব্যঞ্জক’। বড়দিনের আগেই টিকাটির চূড়ান্ত পরীক্ষার ফলাফল জানা যেতে পারে।

পূর্বধলায় আ’ লীগ নেতা হত্যার বিচারের দাবীতে মানববন্ধন


এই নিউজ মোট   170    বার পড়া হয়েছে


স্বাস্থ্য কথা



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.