09:24am  Sunday, 24 Jan 2021 || 
   
শিরোনাম



যাবজ্জীবন অর্থ ৩০ বছর কারাভোগ করা: আপিল বিভাগ
১ ডিসেম্বর ২০২০, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ জমাদিউস সানি ১৪৪২



যাবজ্জীবন কারাদণ্ডের রায়ে ‘স্বভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত’ কথাটি উল্লেখ না থাকলে আসামি ৩০ বছর কারাভোগ করবেন বলে রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচাপতির আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আর অন্যপক্ষে ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী শিশির মনির।

রায়ে আদালত বলেন, যাবজ্জীবন কারাদণ্ডের প্রাথমিক অর্থ দণ্ডপ্রাপ্ত আসামির স্বাভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত তিনি কারাভোগ করবেন। তবে রায়ে স্বভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত কথাটি উল্লেখ না থাকলে আসামি ফৌজদারি কার্যবিধি ও দণ্ডবিধি অনুযায়ী ৩০ বছর কারা ভোগ করবে এবং যত দিন কারা ভোগ করেছেন তা দণ্ড থেকে বাদ যাবে।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সমকালকে বলেন, দেশের সর্বোচ্চ আদালতের এ রায়ের ফলে দীর্ঘ দিনের বিতর্কের অবসান ঘটল। এখন থেকে যাবজ্জীবন মানে ৩০ বছর কারাদণ্ড।

গত ২৪ নভেম্বর আপিল বিভাগে একটি রিভিউ আবেদনের শুনানিতে এই রায় ঘোষণার দিন ধার্য করা হয়েছিল। এতদিন পর্যন্ত যাবজ্জীবন কারাদণ্ডের মেয়াদ নিয়ে দেশের প্রচলিত আইন ও আপিল বিভাগের রায়ে ভিন্নতা ছিল। ফলে বিভ্রান্তিতে ছিল কারা কর্তৃপক্ষ ও সাজাপ্রাপ্ত আসামিরা। নতুন এই রায়ের ফলে এ সংক্রান্ত সকল বিভ্রান্তি দূর হল।
গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে
এই নিউজ মোট   219    বার পড়া হয়েছে


আইন-আদালত



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.