08:43am  Sunday, 24 Jan 2021 || 
   
শিরোনাম



নিজেদের অধিনে রেখে চার প্রতিষ্ঠানে গুচ্ছ ভর্তি পরীক্ষা চায় বুয়েট
২ ডিসেম্বর ২০২০, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ জমাদিউস সানি ১৪৪২



সমন্বয়ক ও পরীক্ষা কেন্দ্র নিজেদের অধিনে রেখে চার প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা চায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (কুয়েট) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (রুয়েট) নিয়ে বুয়েট পরীক্ষা নিতে চায় জানিয়ে ইতোমধ্যেই প্রস্তাবনা পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি)।বুয়েটের অ্যাকাডেমিক কাউন্সিলের এক সভার সিদ্ধান্তের আলোকে ইউজিসিতে প্রস্তাব পাঠানো হয়েছে। অন্য বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে আলোচনা করে এবং তারা সম্মত হলে নতুন শিক্ষা বর্ষেই হবে চার প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা। প্রস্তাব অনুসারে ভর্তি পরীক্ষার সমন্বয়ের দায়িত্ব পালন করবে বুয়েট। তবে ভর্তি পরীক্ষা কমিটিতে বাকী তিন বিশ্ববিদ্যালয়েরই প্রতিনিধি থাকবেন। এছাড়া ভর্তির চুড়ান্ত পরীক্ষটি অনুষ্ঠিত হতে হবে বুয়েটেই। এর বাইরে বড় কোন শর্ত বুয়েট আরোপ করেনি বলেই বলছেন ইউজিসির কর্মকর্তারা।
জানা গেছে, ভর্তি পরীক্ষা নিয়ে বুয়েটে অ্যাকাডেমিক কাউন্সিল সম্প্রতি একটি সিদ্ধান্ত নিয়েছে। যেহেতু এবার এইচএসসি পরীক্ষা হয়নি। তাই অন্য বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে প্রথমে একটি এমসিকিউ প্রিলিমিনারী পরীক্ষা হবে। এই পরীক্ষাটি চারটি বিশ্ববিদ্যালয়েই এক সঙ্গে অভিন্ন প্রশ্নে হবে। পরে বুয়েটে চুড়ান্ত লিখিত আরেকটি পরীক্ষা নেয়ার বিষয়ে অ্যাকাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত হয়েছে।
এছাড়া যেহেতু চারটি বিশ্ববিদ্যালয়ে আসন চার হাজারের মতো, সেহেতু আবেদনের ন্যূনতম যোগ্যতা কিছুটা কমিয়ে হলেও বেশি সংখ্যক শিক্ষার্থীর আবেদনের সুযোগ দেয়ার কথা বলা হয়েছে। বুয়েটের ছাত্র কল্যান পারিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান বলেছেন, মহামান্য রাষ্ট্রপতি শিক্ষার্থীর কথা চিন্তা করে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষার নেয়ার জন্য একাধিকবার বলেছেন। আমরা তার অবস্থানের প্রতি সম্মান জানিয়ে সবচেয়ে সুন্দর একটি প্রস্তাবনা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পাঠিয়েছি। বুয়েট মনে করছে এভাবে পরীক্ষা হলে সবচেয়ে ভাল একটি উদ্যোগ হবে এটি।
আমাদের কাছে একটি প্রস্তাবনা চাওয়া হয়েছিল, আমরা প্রস্তাবনা দিয়েছি। এখন ইউজিসি নিশ্চই অন্য প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলবে। তারা সম্মত হলে নতুন শিক্ষা বর্ষেই গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা হবে। তবে ইতোমধ্যেই চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপহক রফিকুল আলম আপত্তি জানিয়েছেন পরীক্ষায় বুয়েটের নেতৃত্ব ও পরীক্ষা কেন্দ্র নিয়ে। বলেছেন, এবার বিশেষ পরিস্থিতিতে একটা সিদ্ধান্ত হতে পরে, কিন্তু এভাবে সব সময়ের জন্য হলো হলেতো কেউ মানবেনা।

এর আগে মঙ্গলবার ইউজিসির এক বৈঠকে ১৯ বিশ্ববিদ্যালয় মিলে গুচ্ছ পদ্ধতিতে যাওয়ার সিদ্ধান্ত নেয়। ১৯টি বিশ্ববিদ্যালয় হলো- ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লাা বিশ্বদ্যিালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্বদ্যিালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

রাজধানীতে মিছিল-সমাবেশ থেকে বিরত থাকার অনুরোধ


এই নিউজ মোট   557    বার পড়া হয়েছে


শিক্ষা



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.