04:07am  Monday, 25 Jan 2021 || 
   
শিরোনাম



ফের করোনার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছে যুক্তরাষ্ট্র
৩ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ জমাদিউস সানি ১৪৪২



ফাইজারের টিকার জরুরী ব্যবহার পর্যালোচনা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও করোনার নিয়ন্ত্রণ আবারও হারিয়ে ফেলছে যুক্তরাষ্ট্র। মৃত্যুতে রেকর্ড হয়েছে। রাশিয়ায় ব্যাপকভাবে ভ্যাকসিন কর্মসূচী চালুর নির্দেশ রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের। এছাড়া করোনার টিকা বিনামূল্যে পাবে পর্তুগালের নাগরিকরা। তাছাড়া বিনামূল্যে ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে জাপান। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটারের।
সারাবিশে^ বৃহস্পতিবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৬ কোটি ৪৯ লাখ ৮৫ হাজার ২১২ জন। মারা গেছেন ১৫ লাখ দুই হাজার ২৫৩ জন। সুস্থ হয়েছে চার কোটি ৫০ লাখ ৯০ হাজার ৯২৫ জন। এখনও চিকিৎসাধীন আছে এক কোটি ৮৩ লাখ ৯২ হাজার ৩৪ জন। যাদের মধ্যে এক লাখ ৬ হাজার ৬৮৫ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় ৬ লাখ ৩৫ হাজার ২৯৪ জন নতুন করে সংক্রমিত হয়েছে। একদিনে মারা গেছে ১২ হাজার ৩৭৮ জন। এদিকে মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে তথ্য পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এখন জরুরী ব্যবহারের জন্য টিকাটির সম্ভাব্য তালিকাভুক্তির বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ডব্লিউএইচও। তালিকাভুক্তির বিষয়টিকে ত্বরান্বিত করতে এরইমধ্যে ফাইজার ও বায়োএনটেকের সঙ্গে আলোচনা শুরু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একইদিন বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার ভ্যাকসিনের অনুমোদন দেয় ব্রিটেন। আগামী সপ্তাহেই দেশটিতে এর প্রয়োগ শুরুর কথা রয়েছে। ডব্লিউএইচওর পক্ষ থেকেও বিষয়টিকে স্বাগত জানানো হয়েছে।
করোনার নিয়ন্ত্রণ হারাচ্ছে যুক্তরাষ্ট্র ॥ প্রথমদিকে করোনা মহামারীকে হেলাফেলা করার পরিণাম বেশ ভালভাবেই বুঝতে পেরেছে যুক্তরাষ্ট্র। বর্তমানে বিশ্বে করোনায় সর্বোচ্চ আক্রান্ত-মৃত্যুর রেকর্ড তাদের। অর্থনীতিতেও লেগেছে জোর ধাক্কা। মাঝে সংক্রমণের হার কিছুটা কমলেও দেশটিতে গত কয়েক সপ্তাহে আবারও হু হু করে বাড়ছে করোনা রোগীর সংখ্যা, বাড়ছে মৃত্যুও। জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ভাইরাসজনিত কারণে মারা গেছেন ২ হাজার ৯৫৭ জন, যা গত ১৫ এপ্রিল থেকে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। মহামারীর মধ্যে দেশটিতে একদিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ডও এটাই। সবশেষ তথ্যমতে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট এক কোটি ৪৩ লাখ ১৫ হাজার ২৮৬ জন। মারা গেছেন ২ লাখ ৭৯ হাজার ৮৬৭ জন।
ব্যাপকভাবে ভ্যাকসিন কর্মসূচী চালুর নির্দেশ পুতিনের ॥ রাশিয়ায় ব্যাপকভাবে করোনা ভ্যাকসিন কর্মসূচী চালুর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তাদের তৈরি স্পুটনিক ফাইভ ভ্যাকসিন করোনায় ৯২ শতাংশ কার্যকর দাবি করে গত মাসে দেয়া ঘোষণার পর পুতিন এই নির্দেশ দেন। রাশিয়ার উপ প্রধানমন্ত্রী তাতায়ানা গলিকোভাকে প্রেসিডেন্ট পুতিন বলেন, কাজে নেমে পড়ুন। আমাকে জানানোর দরকার নেই, ব্যাপকভাবে ভ্যাকসিন দেয়ার কাজ শুরু করুন। রাশিয়া আগামী কয়েক দিনের মধ্যেই ২০ লাখ ডোজ ভ্যাকসিন উৎপাদন করবে। প্রথম পর্যায়ে শিক্ষক এবং চিকিৎসা সংশ্লিষ্টরা এই ভ্যাকসিন পাবেন। টিকা বিনামূল্যে পাবেন পর্তুগালের নাগরিকরা ॥ করোনার সেকেন্ড ওয়েবে ইউরোপের পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। কোন কোন দেশে প্রথম সংক্রমণ শুরুর অবস্থার চেয়েও দ্বিতীয় ধাপে পরিস্থিতি সঙ্কটজনক হয়ে পড়েছে। পর্তুগালেও একই অবস্থা বিরাজ করছে; প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপের সংক্রমণ ব্যাপক। তবে ইউরোপ ইতোমধ্যে করোনা ভ্যাকসিনের পরিকল্পনা চূড়ান্ত করে দিয়েছে এবং প্রতিটি সদস্য রাষ্ট্রের জন্য জনসংখ্যা অনুযায়ী টিকা বণ্টন চূড়ান্ত করেছে। সেই অনুযায়ী পর্তুগাল ২ কোটি ২০ লাখ করোনা টিকা পাচ্ছে। পর্তুগাল যেসব কোম্পানি থেকে করোনার টিকা পাচ্ছে সেগুলো হলো- ফাইজার থেকে ৪৫ লাখ ডোজ, এ্যাস্ট্রাজেনেকা থেকে ৬৯ লাখ ডোজ, জনসন এ্যান্ড জনসন থেকে পাচ্ছে ৪৫ লাখ ডোজ, কিউরভেক থেকে ৪০ লাখ ডোজ এবং মডার্না থেকে ১৯ লাখ ডোজ। তিনটি কোম্পানির ভ্যাকসিন ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি পর্যবেক্ষণের মাঝে রেখেছে।
বিনামূল্যে ভ্যাকসিন দেবে জাপান ॥ ১২ কোটি ৬০ লাখ মানুষকে বিনামূল্যে মহামারী কোভিড-১৯ ভ্যাকসিন দেবে জাপান। এ জন্য দেশটির পার্লামেন্ট এক বিল পাস করেছে। দৈনিক রেকর্ড সংক্রমণ নিয়ে এক সময় করোনার প্রকোপ নিয়ন্ত্রণের জন্য বাহবা পাওয়া জাপানের নাজুক করোনা পরিস্থিতির মধ্যে দেশটির সরকার পার্লামেন্টে বিলটি উত্থাপন করে। সরকার ১২ কোটি ৬০ লাখ বাসিন্দার সবার জন্য প্রয়োজনীয় ভ্যাকসিনের সব ব্যয় পরিশোধ করবে মর্মে উত্থাপিত ওই বিল জাপানের সংসদের উচ্চকক্ষের অনুমোদনের পর শক্তিশালী নিম্নকক্ষেও পাস হয়েছে।

ভারতে আক্রান্তের সংখ্যা ৯৫ লাখ ছাড়াল ॥ করোনায় আক্রান্তের সংখ্যা ৯৫ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৫৫১ জন। এ নিয়ে মোট আক্রান্ত হয়েছেন ৯৫ লাখ ৩৪ হাজার ৯৬৪ জন। এই সময়ে প্রাণঘাতী ভাইরাসে মারা গেছেন ৫২৬ জন। এখনও পর্যন্ত ১ লাখ ৩৮ হাজার ৬৪৮ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৪৩ হাজার ৬২ জনসহ মোট ৮৯ লাখ ৩২ হাজার ৬৪৭ জন রোগী কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন।

নারায়ণগঞ্জে ট্রেনে কাটা পড়ে যুবক নিহত


এই নিউজ মোট   224    বার পড়া হয়েছে


আন্তর্জাতিক



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.