06:36pm  Tuesday, 26 Jan 2021 || 
   
শিরোনাম
 »  দেশে বর্তমানে চার লাখ ৮১ হাজার ২৯টি ফিটনেসবিহীন গাড়ির রয়েছে     »  ব্যায়াম প্রয়েোজন দেহ ও মনের সুস্থতার জন্য      »  করোনা মোকাবিলায় আওয়ামী লীগ সরকারের আগেই পরাজয় হয়েছে     »  লুটের এক টেক্সবুক এক্সাম্পল এখন বাংলাদেশ     »  ১১ ফেব্রুয়ারি কলাবাগানে ধর্ষণের পর হত্যার প্রতিবেদন      »  দুই মেয়েকে হত্যার পর বাচিঁয়ে তুলতে পারবে দাবি দম্পতির     »  প্রথম নারী অর্থমন্ত্রী যুক্তরাষ্ট্রের ইতিহাসে     »  বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে ৩ মার্চ     »  আজ ২৬ জানুয়ারি; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  দ্বিতীয়বারের মতো উইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ   



বৈঠক শেষে প্রকাশকরা জানালেন “মাঠেই হবে একুশে বইমেলা”
১৩ ডিসেম্বর ২০২০, রবিবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ জমাদিউস সানি ১৪৪২



একুশে বইমেলা ভার্চুয়ালি না হয়ে এ বছরও আগের মতো মাঠেই আয়োজন করা হবে বলে দাবি করেছেন প্রকাশক সমিতির নেতারা। রোববার দুপুরে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে এক বৈঠক শেষে তারা সাংবাদিকদের কাছে এ কথা বলেন। তবে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী এ ব্যাপারে নিশ্চিত করে কোনোকিছু বলেননি।

বৈঠকে পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল সমিতির নেতারাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ সাংবাদিকদের বলেন, 'বাইরে একটি কথা শোনা যাচ্ছিল, অমর একুশে বইমেলা ভার্চুয়ালি হবে। তবে আমরা মহাপরিচালকের সঙ্গে এ বিষয়ে মতবিনিময় করেছি। আলোচনা শেষে এই সিদ্ধান্ত এসেছে যে, অমর একুশে বইমেলা চিরাচরিতভাবে যেভাবে হয়, এবছরও সেভাবেই হবে। তবে তারিখটা কিছুটা পরিবর্তন হতে পারে। আমরা বই প্রকাশক সমিতির নেতারা আলোচনা সাপেক্ষে একটি তারিখ নির্ধারণসহ বইমেলা কীভাবে করা যায় সেরকম একটি প্রস্তাবনা তৈরি করে বাংলা একাডেমিকে দেব। বাংলা একাডেমি সেই প্রস্তাবনা সরকারকে দেবে, সরকার অনুমতি দিলে ফেব্রুয়ারি মাসের যে কোনো তারিখ থেকে বইমেলা শুরু হবে।'

প্রকাশক সমিতির নেতাদের সঙ্গে কথা বলার পর সাংবাদিকরা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে কথা বলতে চাইলে শুরুতে তিনি কথা বলতে অস্বীকৃতি জানান। পরে সাংবাদিকদের কোনো ধরনের প্রশ্ন না নেওয়ার শর্তে তিনি কথা বলতে রাজি হন।

অমর একুশে বইমেলা ২০২১ নিয়ে গত বৃহস্পতিবার রাত থেকে নানারকম বিভ্রান্তির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করে তিনি সাংবাদিকদের বলেন, মিডিয়ায় প্রচারিত হোক, ব্যক্তিগতভাবে হোক, সামষ্টিকভাবে হোক, বাংলা একাডেমির পক্ষ থেকে হোক বা প্রকাশক সমিতির পক্ষ থেকে হোক ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নানাভাবে নানা বিভ্রান্তিমূলক ছড়াচ্ছে। বাংলা একাডেমির পক্ষ থেকে আমরা সকলকে এতটুকু জানাতে চাই যে, বর্তমান কোভিড পরিস্থিতির আলোকে বৈশ্বিক এবং আন্তর্জাতিক বিবেচনা করে বাংলা একাডেমির আসন্ন বইমেলা সম্পর্কে বিভিন্ন পর্যায়ে সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। 

তিনি বলেন, গত ১০ ডিসেম্বর বিকেলে বাংলা একাডেমি পরিচালনা পর্ষদের একটি সভা আহ্বান করে এবং বিষয়টি উত্থাপন করন। অন্যান্য বিষয়ের সঙ্গে কোভিড পরিস্থিতিতে বইমেলার বিষয়ে সভায় আলোচনা হয়। পরে সভার মন্তব্য লিখিতভাবে সংস্কৃতি মন্ত্রণালয়ে জানানো হয়। সভার সিদ্ধান্তগুলো হলো- ‘সম্প্রতি দেশে কোভিড পরিস্থিতির অবনতিতে বইমেলা স্থগিত করা হলো; পরিস্থিতির উন্নতি হলে বাংলা একাডেমি বইমেলা আয়োজন করবে। তবে অমর একুশে উদযাপনের অংশ হিসেবে একাডেমি ভার্চুয়াল বইমেলার আয়োজন করতে পারে এবং একাডেমি সাহিত্য পুরস্কার বাংলা একাডেমি সেমিনার আলোচনা, গ্রন্থ উন্মোচন, লেখক বলছিসহ অন্যান্য আয়োজন ভার্চুয়ালি হতে পারবে।’ একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ ভার্চুয়ালি বই মেলা আয়োজনের বিষয়ে একাডেমিকে সার্বিক পরামর্শ দেবেন, যা সংস্কৃতি মন্ত্রণালয়কে জানানো হয়েছে। পরবর্তীতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত আসলে সেটি দেখা হবে।

তিনি বলেন, বইমেলা কখনো বাতিল করা হয়নি, বরং স্থগিত করা হয়েছে। প্রকাশকদের দাবি ছিল, ফেব্রুয়ারি মাসেই বইমেলাটি শুরু করা যায় কি না। তাদের আমি এ বিষয়ে লিখিতভাবে জানানোর কথা বলেছি। তবে বইমেলা আয়োজনের জন্য বাংলা একাডেমিকে তাদের অবশ্যই দুই মাসের সময় দিতে হবে। সবকিছু নির্ভর করে কোভিড পরিস্থিতির ওপরে, রাষ্ট্রযন্ত্রের বিবেচনার ওপরে, সর্বোপরি মানুষের স্বাস্থ্যসেবার ওপর।
পদ্মা সেতু দৃশ্যমান হওয়ায় আনন্দ মিছিলসহ শিবগঞ্জের যত খবর
এই নিউজ মোট   2918    বার পড়া হয়েছে


শিল্প-সহিত্য



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.