06:10pm  Tuesday, 26 Jan 2021 || 
   
শিরোনাম
 »  দেশে বর্তমানে চার লাখ ৮১ হাজার ২৯টি ফিটনেসবিহীন গাড়ির রয়েছে     »  ব্যায়াম প্রয়েোজন দেহ ও মনের সুস্থতার জন্য      »  করোনা মোকাবিলায় আওয়ামী লীগ সরকারের আগেই পরাজয় হয়েছে     »  লুটের এক টেক্সবুক এক্সাম্পল এখন বাংলাদেশ     »  ১১ ফেব্রুয়ারি কলাবাগানে ধর্ষণের পর হত্যার প্রতিবেদন      »  দুই মেয়েকে হত্যার পর বাচিঁয়ে তুলতে পারবে দাবি দম্পতির     »  প্রথম নারী অর্থমন্ত্রী যুক্তরাষ্ট্রের ইতিহাসে     »  বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে ৩ মার্চ     »  আজ ২৬ জানুয়ারি; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  দ্বিতীয়বারের মতো উইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ   



বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত নিল ইউনেস্কো
১৩ ডিসেম্বর ২০২০, রবিবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ জমাদিউস সানি ১৪৪২



জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কা। পুরস্কারটির নাম হবে ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্য ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনমি’।

ইউনেস্কোর নির্বাহী বোর্ডের ২১০তম অধিবেশনে এ সিদ্ধান্ত গৃহীত হয়। এ সিদ্ধান্ত সংক্রান্ত নথি ইউনেসকোর ওয়েবসাইটেই আপলোড করা হয়েছে। এতে জানানো হয়েছে, এই পুরস্কার বিশ্বব্যাপী সৃজনশীল অর্থনীতিতে যুবকদের উদ্যোগকে পুরস্কৃত করবে।

রোববার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আমাদের আরেকটি সুখবর। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে এ সুখবর। ইউনেস্কোর ওয়েবসাইটে গেলে আপনারা এটা দেখতে পাবেন। ইউনেস্কো বঙ্গবন্ধুর নামে একটি আন্তর্জা্তিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এটির নাম ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্য ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনমি।

মন্ত্রী বলেন, গত ১১ ডিসেম্বর সমাপ্ত ইউনেস্কোর নির্বাহী বোর্ডের ২১০তম অধিবেশনে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এই প্রথম জাতিসংঘের কোনো অঙ্গ সংস্থা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি আন্তর্জা্তিক পুরস্কার প্রবর্তন করল।আমরা সবাই এতে গর্বিত।

ইউনেস্কো শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তিসহ স্বীয় অধিক্ষেত্রে বিভিন্ন অঙ্গনে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ সদস্য রাষ্ট্রগুলোর আর্থিক সহযোগিতায় আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করে থাকে। ইউনেস্কো অধিক্ষেত্রে আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতিমান ব্যক্তি তথা প্রতিষ্ঠানের নামে ২৩টি ইউনেস্কো আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তিত রয়েছে।

মন্ত্রী জানান, প্রতি দুই বছর পর এ পুরস্কার দেওয়া হবে। যার অর্থমান হবে ৫০ হাজার মার্কিন ডলার। পুরস্কারটি প্রথমবারের মতো ২০২১ সালের নভেম্বরে অনুষ্ঠিতব্য ইউনেস্কোর ৪১ তম সাধারণ সভা চলাকালে দেওয়া হবে।

ইউনেস্কো তাদের কর্মকাণ্ডে নারী-পুরুষ সমতা এবং যুব উন্নয়নকে নীতিগত প্রাধান্য দিয়ে থাকে। সেদিক থেকেও এ পুরস্কার ইউনেস্কোর কর্মকাণ্ডের সঙ্গে সংগতিপূর্ণ। পুরস্কার দেওয়ার ক্ষেত্রে সমাজের অনগ্রসর নারী, অভিবাসী ও প্রবাসী জনগোষ্ঠীর সৃজনশীল অর্থনৈতিক কর্মকাণ্ডকে প্রাধান্য দেওয়া হবে।

সফলতার গল্প: খুবির প্রফেসর ড. হারুন বিশ্বসেরা পদার্থ বিজ্ঞানীর তালিকায়

অপকর্মের কথা জেনে ফেলায় থানায় বসেই সিনহা হত্যার পরিকল্পনা হয়


এই নিউজ মোট   3308    বার পড়া হয়েছে


সফলতার গল্প



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.