08:21am  Thursday, 21 Jan 2021 || 
   
শিরোনাম



পৌর নির্বাচনে আচরবিধি মানছে না দিনাজপুরের অনেক প্রার্থী
৬ জানুয়ারি ২০২১, মঙ্গলবার, ২৩ পৌষ ১৪২৭, ২০ রবিউল আউয়াল ১৪৪২



বিশেষ প্রতিবেদক, দিনাজপুর থেকেঃ দেশে দ্বিতীয় দফা ১৬ জানুয়ারী পৌর নির্বাচনে দিনাজপুরের তিনটি পৌরসভার নির্বাচনী প্রচার বেশ জমে উঠেছে। প্রার্থীর পাশাপাশি সমর্থক ও দলীয় নেতা-কর্মীরা মরিয়া হয়ে উঠেছে,ভোট যুদ্ধে জয়ী হতে। নির্বাচনী প্রচারণায় এবার প্রার্থীর নারী ও তরুনী সমর্থকদের দৌঁড়াত্ম্য বেশ চরমে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রার্থীর পক্ষে ভোট চেয়ে বাড়ি বাড়ি যাচ্ছেন তারা। প্রতিকী লিফলেট বিতরণ করছেন। প্রার্থীর পক্ষে ভোট চাইছেন। অধিকাংম প্রার্থী এবার প্রচুর অর্থ ব্যয় করায় কতিপয় নারী ও তরুনী ছুঁটছেন,দল-বল বেঁধে। এক একটি দলে ১০ থেকে ৪০ জন পর্যন্ত থাকছেন। এতে নির্বাচনী আচরনবিধি মেনে চলছেন না অনেক প্রার্থী ও সমর্থকেরা।

দিনাজপুর(সদর),বিরামপুর ও বীরগঞ্জ পৌরসভায় অনুষ্ঠিত হবে ১৬ জানুয়ারী ভোট। অনুষ্ঠিতব্য এ নির্বাচন ঘিরে প্রচার-প্রচারণায় মূখরিত তিনটি পৌরসভার এলাকা।যেনো উৎসকেও হার মানিয়েছে,এবারের নির্বাচনের প্রচার-প্রচারণা। নির্ধারিত’র চেয়ে অধিক মাইক ব্যবহার ও অতিরিক্ত সময় মাইকিং,প্রতিনিয়ত মিছিল, শো-ডাউন চলছে। মাইকিং ও মিছিলের শ্লোগানে কান যেনো ঝালাপালা হচ্ছে।  রাস্তা এবং সড়ক অবরোধ করে চলছে,মিছিল ও শো-ডাউন। যেনো দেখার কেউ নেই।

দিনাজপুরঃ দিনাজপুর (সদর) পৌরসভায় নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী দিনাজপুর জেলা যুবলীগের সভাপতি ও দিনাজপুর সরকারি কলেজের সাবেক ভিপি রাশেদ পারভেজ,বিএনপির প্রার্থী বর্তমান পৌর মেয়র ও কেন্দ্রীয় বিএনপির রংপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ জাহাঙ্গীর আলম ও জাতীয় পার্টিও আহম্মেদ শফি রুবেল। আগামী ১৬ জানুয়ারী’২১ অনুষ্ঠিতব্য দিনাজপুর পৌর নির্বাচনে নৌকা-ধানের শীষের প্রার্থী চুড়ান্ত হওয়ায় শহর জুড়ে নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছে। বিভিন্ন চা দোকান, মোড়ে ও পাড়া-মহল্লায় এখন নির্বাচনী আলাপ আলোচনা শোনা যাচ্ছে। ইতোমধ্যে প্রার্থীরা তাদের পক্ষে দোয়া প্রার্থনা করে পোস্টার ও ব্যানারে শহর ভরে তুলেছেন। এছাড়াও ওয়াকার্স পার্টিও প্রার্থী ্এ্যাডভোকেট মেহেরুল ইসলাম ও ইসলামী শাসনতন্ত্র প্রার্থী আশরাফুল ইসলাম রয়েছে।

প্রসঙ্গতঃ দিনাজপুর পৌরসভার ১২টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১ লাখ ৩০ হাজার ৮০৩ জন। এর মধ্যে পুরুষ ৬৩ হাজার ২৬ জন এবং মহিলা ৬৭ হাজার ৭৭৭ জন। ৪৯ টি ভোট কেন্দ্রে ৩৭৩ টি বুথ-এ ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

বিরামপুরঃ দিনাজপুর জেলা আওয়ামীলীগের উপদেষ্টা ও উপজেলা আওয়ামীলীগের অন্যতম সদস্য অধ্যাক্ষ আক্কাস আলী দলীয় মনোনয়ন পেয়েছেন নৌকা প্রতিক, বিএনপি থেকে দলীয় মনোনয়ন পেয়েছেন পৌর বিএনপির সভাপতি ধানের শীষ প্রতিক হুমায়ুন কবির ও বিএনপি বিদ্রোহী প্রার্থী সাবেক মেয়র আজাদুল ইসলাম আজাদ মোবাইল প্রতিক ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে এ্যাডভোটেক নুরুজ্জামান সরকার নারিকেল গাছ প্রতিক।

প্রসঙ্গতঃ বিরামপুর পৌরসভায় পুরুষ ভোটার সংখ্যা ১৮ হাজার ৬৯২ জন ও ১৯ হজার ৩৫২ জন নারী ভোটার রয়েছেন। সম্ভব্য মেয়র পদে চার জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩৩জন এবং মহিলা সংরক্ষিত পদে ১৬ প্রার্থী ভোট যুদ্ধে লড়াই করছে।১৯৯৫ সালের ১৬ জুন বিরামপুর পৌরসভা গঠন করা হয়। এর পর ১৯৯৬ সালের ১ জানুয়ারি থেকে সাবেক বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শামসুল আলম ১৯৯৬ সালের ১২ নভেম্বর পর্যন্ত পৌর প্রশাসকের দায়িত্বে ছিলেন।

বীরগঞ্জঃ বীরগঞ্জ পৌরসভায় আ’লীগের প্রার্থী উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মোঃ নুর ইসলাম নুর (নৌকা প্রতিক)।

পৌর আওয়ামীলীগের সভাপতি বর্তমান মেয়র মোঃ মোশারফ হোসেন বাবুল বিদ্রোহী প্রার্থী (স্বতন্ত্র) মোবাইল ফোন প্রতিক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সতন্ত্র প্রার্থী বর্তমান মেয়র মোঃ মোশারফ হোসেন বাবুল গত ২০১৯ সালে ১৫ এপ্রিল উপ-নির্বাচনে পৌর আওয়ামীলীগের সভাপতি দলীয় মনোনয়ন না পেয়ে সতন্ত্র প্রার্থী হিসাবে মোবাইল প্রতিক নিয়ে নির্বাচন করে বিজয়ী হয়েছেন। এবারো তিনি সতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচন করছেন। তবে,এবার বিদ্রোহী প্রার্থী হওয়ায় দল থেকে থাকে ৫ জানুয়ারী’২০২১ বহিস্কার করা হয়েছে।

জাতীয়তাবাদী দল বিএনপির প্রার্থী পৌর যুব দলের সাধারন সম্পাদক নতুন মুখ মোঃ মোকারম হোসেন পলাশ (ধানের শীষ প্রতিক)।

জামায়াত নেতা সাবেক মেয়র মাওলানা মোঃ হানিফ (সতন্ত্র প্রার্থী- জগ প্রতিক), সতন্ত্র প্রার্থী সাবেক মেয়র জামায়াতের সাবেক উপজেলা আমীর মাওলানা মোঃ হানিফ পৌর মেয়র থাকা অবস্থায় পদত্যাগ করে ২০১৯ সালে সাংসদ নির্বাচনে অংশগ্রহন করায় পদটি শুন্য হয়ে উপ নির্বাচন অনুষ্ঠিত হয়। ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রার্থী মোঃ শাহ আলম (হাত পাখা প্রতিক)।
প্রসঙ্গতঃ বীরগঞ্জ পৌর শহরের ৯টি ওয়ার্ডে মোট ১৫ হাজার ৪৯৯ জন ভোটার রয়েছে।
এ পৌরসভায় এবার ৫ জন মেয়র প্রার্থী ছাড়াও সংরক্ষিত মহিলা ১৩ জন এবং কাউন্সিলর পদে  ৪১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে।

শেখ হাসিনার বড় শক্তি জনগণের ভালোবাসা


এই নিউজ মোট   204    বার পড়া হয়েছে


নির্বাচন



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.